মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: লাস্টবয়দের সমীহ, নেইয়ের তালিকা ভুলে প্রত্যাবর্তনের লক্ষ্যে হাবাস

Sampurna Chakraborty | ০৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ : ২০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: আইএসএলের শেষ চার ম্যাচে জয় নেই। প্রথম তিন জুয়ান ফেরান্দোর অধীনে, শেষটা আন্তোনিও হাবাসের তত্ত্বাবধানে। তবে চাকা ঘোরানোর আদর্শ ম্যাচ হায়দরাবাদ এফসির বিরুদ্ধে। ঘরের মাঠে খেলা। একাধিক ফুটবলার ছেড়ে দিয়েছে নিজামের শহরের ক্লাব। কয়েকজন তরুণকে নিয়ে লড়াই করার চেষ্টা করছেন কোচ থংবয় সিংটো। ১৩ ম্যাচে একটাও জয় নেই। টেবিলের লাস্টবয় হায়দরাবাদ। মোহনবাগানের জন্য এটাই জয়ে ফেরার সেরা মঞ্চ। এরকম সুযোগ সচরাচর আসে না। কিন্তু তাসত্ত্বেও বিপক্ষকে যথেষ্ট সমীহ করছেন সবুজ মেরুন কোচ। পুরনো হাবাস হলে হয়তো এই পরিস্থিতিতে ইতিবাচক শরীরীভাষা স্পষ্ট চোখে পড়ত। কিন্তু বর্তমানে সুর নরম বাগান কোচের। তার অন্যতম কারণ হয়তো সুপার কাপ। দারুণ লড়েছিল হায়দরাবাদের তরুণ ব্রিগেড। তাই লিগের তলানিতে থাকা দলের বিরুদ্ধে নামার আগে সতর্ক আইএসএলের সবচেয়ে সফল কোচ। হাবাস বলেন, "হায়দরাবাদ ম্যাচ আমাদের কাছে কঠিন চ্যালেঞ্জ। ওরা যথেষ্ট ভাল দল। প্রতিটা ম্যাচের মতো এবারও আমরা তিন পয়েন্টের লক্ষ্যে নামব। আমি জানি দল খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আত্মবিশ্বাসের অভাব রয়েছে ফুটবলারদের মধ্যে। মোটিভেশনও কম। তবে এই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে হবে। পরিশ্রম ছাড়া এর কোনও বিকল্প নেই। সুপার কাপে আমরা যে মনোভাব নিয়ে নেমেছিলাম, একই চিন্তাধারা নিয়ে নামব। চাপ সবসময়ই থাকে। তিন পয়েন্টের টেনশন থাকে। তাই আমি বিপক্ষেকে সমীহ করছি। মানছি ওদের কিছু সমস্যা আছে, কিন্তু দিনের শেষে ওরাও পেশাদার।" 

হাবাসকে চিন্তায় রাখছে চোট এবং কার্ড সমস্যা। কার্ডের জন্য নেই লিস্টন কোলাসো, দীপক টাংরি এবং আর্মান্দো সাদিকু। চোট রয়েছে ব্রেন্ডন হামিল এবং আনোয়ার আলির। আশিস রাইও চোটের তালিকায় থাকলেও শুক্রবার সকালে পুরোদমে প্র্যাকটিস করেন বাগানের রাইট ব্যাক। হায়দরাবাদ ম্যাচে হয়তো খেলবেন। তবে এই নেইয়ের তালিকার জন্যই হয়তো ধীরে চলো নীতি নিয়েছেন বাগান কোচ। হাবাস বলেন, "আমরা পেশাদার। কে আছে কে নেই ভেবে লাভ নেই। সেরা একাদশ নামাব। কোনও অজুহাত দিতে চাই না।" শুরুটা দারুণ করেও মাঝে ছন্দপতন। চার ম্যাচে হার। এখনও ঘুরে দাঁড়াতে পারেনি বাগান। তবে অতীত নিয়ে ভাবতে রাজি নন স্প্যানিশ কোচ। তাঁর কোচিংয়ে মাত্র একটি ম্যাচ হয়েছে। এবার তাঁর পাখির চোখ হায়দরাবাদ। হাবাস বলেন, "অতীতে কী হয়েছে এখন সেটা নিয়ে ভাবতে চাই না। বর্তমান নিয়ে ভাবতে হবে। আমাদের আরও উন্নতির প্রয়োজন আছে।" রেফারিং নিয়ে আগের দিনও ক্ষোভ উগড়ে দেন কার্লেস কুয়াদ্রাত। কিন্তু ইস্টবেঙ্গল কোচের সঙ্গে একমত নন হাবাস। দাবি করলেন, রেফারিং নিয়ে কোনও অভিযোগ নেই। বরং তাঁরা খুশি।

অন্যদিকে নিজের সেরাটা এখনও দিতে পারেননি অনিরুদ্ধ থাপা। জাতীয় দলের পারফরম্যান্সের ৫০ শতাংশও এখনও দেখা যায়নি। দলে চোট-আঘাতের জন্য একাধিকবার প্লেয়ার বদল হয়েছে। পরিবর্তন হয়েছে ফরমেশনে। তারমধ্যে কোচ বদলও হয়েছে। যার ফলে মানিয়ে নিতে কিছুটা সমস্যা হয়েছে থাপার। তবে আইএসএলের দ্বিতীয় পর্বে সেরাটা দেওয়ার জন্য তৈরি। বিপক্ষ হায়দরাবাদকে খাটো করে দেখছেন না মাঝমাঠের অন্যতম ভরসা। তবে ঘরের মাঠে তিন পয়েন্ট পেতে মরিয়া। অনিরুদ্ধ বলেন, "হায়দরাবাদ খারাপ দল নয়। দলে প্রচুর তরুণ ফুটবলার রয়েছে। পরের বছর ভাল চুক্তি পাওয়ার জন্য সেরাটা দেবে। যেকোনও সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে। তবে আমাদের লড়াকু মনোভাব আছে। আমাদের তিন পয়েন্ট পেতেই হবে। তার জন্য আমরা অলআউট ঝাঁপাব।" শুক্রবার সকালে যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে দেড় ঘন্টার একটু বেশি সময় চূড়ান্ত প্রস্তুতি সারল মোহনবাগান। দলের সঙ্গেই অনুশীলন করেন আশিস রাই। ছিলেন হুগো বুমোসও। চোট এবং কার্ডের জন্য দুই বিদেশিকে পাওয়া যাবে না। এই পরিস্থিতিতে কি আঠারো জনের দলে ফিরবেন হুগো? ধোঁয়াশা বজায় রাখলেন হাবাস।

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



02 24